অস্থি মজ্জা হল একটি প্রক্রিয়া যা ক্ষতিগ্রস্ত বা রোগাক্রান্ত অস্থি মজ্জাকে সুস্থ রক্ত-গঠনকারী স্টেম সেল দিয়ে প্রতিস্থাপন করার জন্য সঞ্চালিত হয়। অস্থি মজ্জা প্রক্রিয়াটিকে স্টেম সেল ট্রান্সপ্ল্যান্ট হিসাবেও উল্লেখ করা হয়।
মূলত, অস্থি মজ্জা আপনার হাড়ের মধ্যে পাওয়া একটি নরম, স্পঞ্জি টিস্যু। এটি স্টেম ব্লাড সেল তৈরির জন্য দায়ী যা লোহিত রক্তকণিকা, শ্বেত রক্তকণিকা এবং প্লেটলেট সহ রক্তের কোষের জন্ম দেয়।

একজন ব্যক্তির ভারতে একটি অস্থি মজ্জা প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে যদি সে/তিনি নীচে উল্লিখিত কোনো স্বাস্থ্যগত জটিলতায় ভোগেন:

অস্থি মজ্জার রোগ যেমন অ্যাপ্লাস্টিক অ্যানিমিয়া।
লিউকেমিয়া বা লিম্ফোমা সহ রক্তের ক্যান্সার।
অন্যান্য ইমিউন ঘাটতি এবং জিনগত ব্যাধি যেমন সিকেল সেল রোগ।
বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্টের প্রকারভেদ
দাতার উপর নির্ভর করে, একটি অস্থি মজ্জা প্রতিস্থাপন পদ্ধতি তিনটি প্রধান প্রকারে শ্রেণীবদ্ধ করা হয়:

অটোলগাস বোন ম্যারো ট্রান্সপ্লান্ট: যদি ট্রান্সপ্লান্টটি আপনার নিজের স্টেম সেল ব্যবহার করে করা হয় তবে এটি অটোলোগাস বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট হিসাবে সংজ্ঞায়িত করা হয়।
অ্যালোজেনিক বোনম্যারো ট্রান্সপ্লান্ট: যদি ট্রান্সপ্লান্টটি কোনও দাতার থেকে তার জেনেটিক মিলের ভিত্তিতে অস্থি কোষ ব্যবহার করে করা হয় তবে এটিকে অ্যালোজেনিক অস্থিমজ্জা প্রতিস্থাপন হিসাবে সংজ্ঞায়িত করা হয়।
হেমাটোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন: এই ধরনের ট্রান্সপ্লান্টেশনে রোগীদের হেমাটোপয়েটিক ফাংশনের চিকিত্সার জন্য অটোলোগাস বা অ্যালোজেনিক স্টেম সেলের শিরায় আধান অন্তর্ভুক্ত থাকে।
এখানে ভারতের শীর্ষস্থানীয় অস্থি মজ্জা প্রতিস্থাপন হাসপাতালের বিশেষজ্ঞ এবং ডাক্তারদের দ্বারা অনুসরণ করা প্রাথমিক পদ্ধতি রয়েছে:

নারায়না হেলথের বোন ম্যারো ট্রান্সপ্লান্ট (বিএমটি) ইউনিট 950টিরও বেশি স্টেম সেল ট্রান্সপ্লান্ট সম্পন্ন করেছে যার মধ্যে বেশিরভাগই অ্যালোজেনিক স্টেম সেল ট্রান্সপ্ল্যান্ট যার মধ্যে এইচএলএ মিলে যাওয়া ভাইবোন, মিলিত সম্পর্কহীন, কর্ড ব্লাড এবং হ্যাপলো-আইডেন্টিকাল ট্রান্সপ্ল্যান্ট।

আপনার সুস্থ অস্থি মজ্জার স্টেম সেলগুলি রক্তের কোষ, বিশেষ করে লিউকোসাইট বা শ্বেত রক্ত ​​​​কোষ (WBCs) তৈরির জন্য দায়ী যা ইমিউন সিস্টেমের জন্য অপরিহার্য। রক্তের ক্যান্সার এবং এর সাথে সম্পর্কিত চিকিত্সা যেমন কেমোথেরাপি এবং বিকিরণ চিকিত্সা আপনার অস্থি মজ্জাকে হ্রাস করে। স্টেম সেল ট্রান্সপ্লান্টগুলি আপনার শরীরকে আরও ক্যান্সার-মুক্ত কোষ তৈরি করতে সাহায্য করার জন্য পুরানো কোষগুলি থেকে নতুন কোষ পুনরুত্পাদনে সহায়তা করে। স্টেম সেলগুলি আপনার নিজের রক্তপ্রবাহ থেকে বা দাতার থেকে সংগ্রহ করা যেতে পারে।

প্রতিস্থাপন প্রক্রিয়াটি কেমন দেখায় তা এখানে:

প্রতিস্থাপনের আগে:
রক্ত বের করার আগে, আপনাকে বা আপনার দাতাকে আপনার অস্থি মজ্জা থেকে আপনার রক্তপ্রবাহে রক্ত ​​গঠনকারী স্টেম সেল স্থানান্তর করার জন্য ওষুধ দিয়ে ইনজেকশন দেওয়া হবে।
আপনার বা আপনার দাতার রক্ত ​​থেকে স্টেম সেল সংগ্রহ করা হবে, রক্তপ্রবাহ থেকে আলাদা করা হবে এবং হিমায়িত অবস্থায় রাখা হবে।
আপনি একটি কন্ডিশনার চিকিত্সার মধ্য দিয়ে যান যাতে ক্যান্সার কোষ এবং আপনার নিজস্ব স্টেম কোষগুলিকে মেরে ফেলার জন্য উচ্চ বা কম ডোজ কেমোথেরাপি বা রেডিয়েশন জড়িত যাতে সেগুলিকে নতুন স্টেম কোষ দিয়ে প্রতিস্থাপন করা যায়।
প্রতিস্থাপনের সময়:
আধান প্রক্রিয়া শুরু হয় আপনি একটি চেয়ারে বসে এবং আপনার ঘাড়ের সাথে সংযুক্ত একটি অস্ত্রোপচারের লাইনের মধ্য দিয়ে আধান পাস করে।
তাপমাত্রা বা রক্তচাপ কমে যাওয়া এবং জ্বর হওয়ার জন্য আপনাকে পর্যবেক্ষণ করা হবে।
আপনি কিছু পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করতে পারেন যেমন মাথাব্যথা, বমি বমি ভাব এবং শ্বাসকষ্ট।
প্রতিস্থাপনের পরে:
প্রতিস্থাপন সম্পূর্ণ হওয়ার পরে, আপনার স্টেম কোষগুলি দুই থেকে চার সপ্তাহের মধ্যে অস্থি মজ্জাতে গ্রাফট করা শুরু করবে। এর পরে, তারা শ্বেত রক্তকণিকা, প্লেটলেট এবং লোহিত রক্তকণিকা উত্পাদন শুরু করবে।
স্টেম সেলগুলি যদি কোনও দাতার কাছ থেকে হয় তবে আপনার শরীরকে স্থানান্তরিত কোষগুলিকে গ্রহণ করতে সহায়তা করার জন্য আপনাকে অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টি-রিজেকশন ওষুধ গ্রহণ করতে হবে। আপনার ট্রান্সফিউজড লোহিত রক্ত ​​কণিকা, প্লেটলেট এবং পুষ্টিরও প্রয়োজন হতে পারে।
আপনার ইমিউন সিস্টেম কাজ করা শুরু না হওয়া পর্যন্ত আপনাকে এক মাসের জন্য হাসপাতালে থাকতে হতে পারে। জীবাণুমুক্ত পরিবেশে থাকা গুরুত্বপূর্ণ।
আপনাকে বহির্বিভাগের রোগী বিভাগে যেতে হবে যাতে ডাক্তাররা আপনার রক্ত ​​এবং অস্থি মজ্জা পরীক্ষা করতে পারেন কোন জটিলতার জন্য।
যত্ন এবং সমর্থন
অস্থিমজ্জা প্রতিস্থাপনের পরে, ডাক্তার এবং নার্সরা কীভাবে রোগীরা সুস্থ হচ্ছেন তার উপর গভীর নজর রাখবেন। রোগীদের প্রয়োজন হতে পারে:

রক্তের কোষের সংখ্যা বাড়ানোর জন্য রক্ত ​​সঞ্চালন
অনাক্রম্যতা কমাতে ওষুধ এবং জিভিএইচডি প্রতিরোধে সহায়তা করে
পার্শ্বপ্রতিক্রিয়ায় সাহায্য করার জন্য ওষুধ, যদি থাকে
ল্যাব পরীক্ষা
সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য ওষুধ
আপনি খুঁজে পেতে পারেন যে আপনার আবেগ সব জায়গায়????. তবে বুঝবেন যে এটি স্বাভাবিক এবং আপনি সুস্থ হওয়ার সাথে সাথে চলে যাবে। আপনার ডাক্তার, বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে কথা বলুন এবং যারা এই পদ্ধতি থেকে সুস্থ হয়েছেন তাদের কাছ থেকে সমর্থন পান