লাইফ স্টাইল না বদলালে কম বয়সেও হার্ট অ্যাটাক !

একদা একটু বয়স বাড়লে অর্থাৎ ৫০-৬০ বছর বয়সে গিয়ে হৃদরােগের সমস্যায় ভুগতেন। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে প্রতিদিনই দেখছি করােনারি আর্টারি সংক্রান্ত অসুখে প্রচুর কম বয়সি মানুষ আক্রান্ত হচ্ছেন। ইদানিং ৩০-৪০ বছর বয়সি মানুষের মধ্যে হার্টের অসুখ যে হারে বাড়ছে তাতে তাদের জীবনশৈলী নিয়েই প্রশ্ন উঠছে। সেই সঙ্গে অনিয়ন্ত্রিত ডায়াবেটিসও ভাবনা বাড়চ্ছে। ফলে বাড়ছে করােনারি আর্টারি বাইপাস গ্রাফট এর মতাে সার্জারিও। | করােনারি আর্টারি বাইপাস গ্রাফট তখনই করতে হয় যখন হার্টে অপর্যাপ্ত রক্ত সঞ্চালন হয়। বর্তমানে দেখা যাচ্ছে যে অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, অতিরিক্ত পরিমাণে জাঙ্ক ফুড নির্ভরতা, একেবারেই ফিজিকাল এক্সারসাইজ না করা, মাত্রাতিরিক্ত তামাক আশক্তি থেকে তরুণ প্রজন্মের হার্ট দুর্বল হচ্ছে। বাড়ছে করােনারি ব্লকেজ। আর এই ব্লকেজ যখন সীমা ছাড়াচ্ছে তখন বাধ্য হয়েই সার্জারি করতে হয়।
এখানে বলে রাখা ভালাে যে ব্লকেজ কিন্তু জানান দিয়ে আসে না। অধিকাংশ সময়েই অজ্ঞাতই থাকে আর হাটে রক্ত সঞ্চালন যখন এভাবে বাধাপ্রাপ্ত হতে থাকে তখন সমস্যাও জটিল আকার নেয় – যার অবশ্যম্ভাবী ফল হচ্ছে বাইপাস সার্জারি। সার্জারির কথা শুনলে অনেকেই আঁতকে ওঠেন – খরচের কথা ভেবে। এখন কিন্তু আমরা কলকাতাতেই ‘বিটিং হার্ট প্রসেসে৮৫ হাজার টাকায় এই সার্জারি করছি। যদি অন্য জটিলতা থাকে তখন হার্ট লাং যন্ত্রে অপারেশন করা হয় – সে ক্ষেত্রে অতিরিক্ত আরােও ২৫ হাজার টাকা খরচ হতে পারে। যা অনেকাংশেই খুব কম। এছাড়া ভালভ প্রতিস্থাপনের জন্য প্যাকেজ করা হয় এক লক্ষ ১৫ হাজার টাকা, ভালভএর দাম অতিরিক্ত। সুতরাং খরচের দিক থেকে যথেষ্ট সুলভেই এই সার্জারি কলকাতাতে হচ্ছে।
তবে সার্জারি করলেই নিশ্চিত, এমন নয়। মনে রাখবেন এর পরও লাইফস্টাইল লাগাম ছাড়া করা যেতে পারে না। তাহলে ১৫-২০ বছরের মধ্যে ফের ‘রি-ডু সার্জারি করতে হতে পারে। তাই জীবনশৈলীকে নিয়ন্ত্রণ করুন ভালাে থাকার জন্য।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*