মোর অন্ধকারের ঊর্ধ্বেরাখো

ঝকঝকে রাস্তায় ভ্রমণে বেরিয়েছেন হঠাৎ মাঝ রাস্তায় বিশাল গড়া। যা কিনা একেবারেই চিন্তার অতীত। ঠিক তেমনি বন্ধ্যাত্বের চিকিৎসায় যখন সামনে আসে টিউবারকিউলোসিস। তখন একই রকম হতাশা আর বিষ্ময়ে ভেঙে পড়েন অনেকেই। কারণ সিনেমা, নাটকে, উপন্যাসে টিউবারকিউলোসিস বললেই যে দৃশ্যপট উঠে আসে আম জনতার মানসপটের সঙ্গে জননাঙ্গের টিউবারকিউলােসিসের কোনো মিল নেই। মনে রাখবেন টিবি কেবল বুকে বাসা করে না। এই রোগ শুধু পালমােনারির নয়। যেহেতু টিবি-কে সিস্টেমিক ইলনেস মানা হয়। তাই আজ এটা প্রমানিত যে টিবি গেড়ে বসতে পারে দেহের বিভিন্ন অঙ্গে। যেমন হাড়ে এবং জননাঙ্গে।
স্ত্রীরোগ এবং সুপ্রজনন বিশেষজ্ঞ হিসেবে জেনিটো ইউরিনারি টিউবারকিউলোসিস হচ্ছে আমাদের মাথা ব্যথার বড় কারণ। এই ধরনের সমস্যা অনেকটা প্রায় নিরব ঘাতকের ভূমিকা পালন করে। প্রায় কোন লক্ষণই প্রকাশ পায় না ফলে চিকিৎসার আওতার বাইরে থেকে জননতন্ত্রকে নষ্ট করতে থাকে এই রােগ। ফলে কেউ যদি জেনিটো-ইউরিনারি টিবিতে আক্রান্ত হয়েছেন শুনে দেখতে যান মানসপটে থাকা সিনেমার সেই ছবি কিন্তু এখানে পাবেন না। এর পালমোনারি টিবি-এর মত দৃশ্যমান কোন সিম্পটম নেই!
প্রথমেই বলে রাখা ভালো টিবি কোন ঘেঁয়াচে রোগ নয়। তাই কেউ ছুঁয়ে দিল আর আপনি আক্রান্ত হলেন তেমন কোনো ব্যপার নয়। যেভাবে পালমোনারি টিউবারকিউলোসিস হয় ঠিক সেভাবেই পুরুষ বা নারীর জননতন্ত্রে টিবি প্রবেশ করে। অর্থাৎ ড্রপলেট ইনফেকশনের মাধ্যমে শ্বাসনালী থেকে ধমনি দিয়ে যেভাবে বুকের মধ্যে যায় ঠিক সেভাবেই বুকের বদলে জননাঙ্গে পৌঁছে যায় মাইকোব্যাকটেরিয়াম টিউবারকিউলোসিস। | জেনিটো-ইউরিনারি টিউবারকিউলোসিস নারী-পুরুষ উভয়েরই হতে পারে। এটি কোনো মতেই সেক্সয়ালি ট্রান্সমিটেড
বুঝব কিভাবে? আমার অনেক দিনের অভিজ্ঞতায় দেখেছি জেনিটাল টিবি থাকলে মহিলাদের মেনস্ট্রয়াল সাইকেল অনিয়মিত হয়ে যায়। আবার পেট ব্যথার অভিযোগ নিয়েও আসেন অনেকে। যারা বন্ধ্যাত্বের চিকিৎসা করাচ্ছেন-তাদের যদি ওষুধ দিয়েও কোন ফল না মেলে তখন দুঃশ্চিন্তা হয় টিবি নেই তো ? এই জন্য আমাদের কাছে যখনই কেউ ইনফার্টিলিটির সমস্যা নিয়ে আসেন তখন আমরা অন্যান্য পরীক্ষার মতো টিবি রয়েছে। কিনা সেই পরীক্ষাও করে নিই বন্ধ্যাত্ব বিষয়ক চিকিৎসা শুরুর। পূর্বে। ক্লিনিক্যালি মান্টু টেস্টের ফল ইতিবাচক হলেই জেনিটাল টিবি হবেই এমন কোনাে মানে নেই। তবে এর সঙ্গে অনেকেই রাক্ত অ্যান্টি টিবি অ্যান্টিবডি আই জি এম বা আই জি জি করে দেখে নেন। মহিলাদের ক্ষেত্রে রােগ নির্ণয়ের সেরা উপায় কিন্তু ইউটেরাসের দেওয়াল বা এনডোমেট্রিয়াম পরীক্ষা করা। মেনস্ট্রয়াল সাইকেল শুরুর ৭ দিন আগে ক্লিনিকে ডেকে এনে বিভিন্ন পরীক্ষা করে দেখে নেওয়া যায়। হিস্টোরোস্কোপি করে এন্ডোমেট্রিয়াল টিবি কালচার করেও ইঙ্গিত পাওয়া যেতে পারে। এই পরীক্ষার ফল মিলতে খানিকটা সময় লাগে। তাছাড়া টিবি পি সি আর পদ্ধতিও অনেকে প্রয়োগ করছেন। আধুনিক চিকিৎসার ব্যাকটেক কালচার জেনিটাল টিবি নির্ণয়ের বেশ বিশ্বাসযোগ্য পদ্ধতি। হিস্টোপ্যাথলজিক্যাল টেস্টে জায়ান্ট সেল এবং গ্রানুলোমেটাস সেল থেকেও জেনিটাল টিবি রয়েছে কিনা বোঝা সম্ভব।
খুব জটিল পরিস্থিতি না হলে সাধরণত ওষুধেই এই সমস্যা সারানো যায়। এখন এই রোগের চিকিৎসা আর অনির্দিষ্টকাল ধরে নয়, ছ’মাসেই সম্ভব। প্রথম দুমাস ফোর ড্রাগ পরের চার মাস থ্রি-ড্রাগ দিলেই রোগ সেরে যায়। কিন্তু এই রোগটি ঠিকমতো চিকিৎসা না করলে বা চিকিৎসার দেরি হলে ইনফার্টিলিটি অবধারিত। এর থেকে জরায়ুর ভিতর অ্যাডহেশন হলে ইনফার্টিলিটির সমস্যা হয়। আবার জেনিটাল টিবি থেকে ফ্যালোপিয়ন টিউব ব্লক হয়ে গেলে স্বাভাবিকভাবে প্রেগনেন্সি আসে না। কখনও বা এই অসুখের থেকে ওভারিতে চিজ-এর মত কেজিয়াস পদার্থ জমে সমস্যা ঘটায়। হিস্টেরোস্কোপির সাহায্যে এবং হরমোন থেরাপি বা এইচ আর টি প্রযয়োগ করে ইউটেরাইন অ্যাডহেশন মোকাবিলা করা হয়। এদের ৩ মাস ধরে কপারটি পরিয়ে রাখা হয়। ফ্যালোপিয়ন টিউবের ব্লকেজ দূর না করা গেলে আই ভি এফ ছাড়া কোনো রাস্তা খোলা থাকে না। পুরুষদের জেনিটাল টিবিতে শুক্রাণু উৎপাদন ব্যহত হয়। অনেকের শুক্রাণু বের হওয়ার পথ রুদ্ধ হয়ে অবস্ট্রাক্টিভ অ্যাজোস্পার্মিয়া হয়, তখন ইকসি-টেস-এর মাধ্যমে বন্ধ্যাত্ব দূর করা সম্ভব।
সাজেশান ইনফেকশন নয়। ফলে জেনিটাল-টিবি অবিবাহিত, বিধবা এমনকি z জেনিটাল টিবি ছোঁয়াচে রোগ নয় বিবাহ বিচ্ছিন্না মহিলারও হতে পারে। ফলে এই নিয়ে অযথা
এ সাধারণ জ্বর-কাশির মত লক্ষণ প্রকাশ পায় না সন্দেহ বা দাম্পত্য কলহের স্থান নেই। সাধারণ যেকোনো রোগের মতোই এতে যে কেউ আক্রান্ত হতে পারেন।
Tz মেনস্ট্রয়াল সাইকেল বিঘ্নিত হতে পারে, পেট ব্যথাও | পালমােনারি টিবি’র মত অল্প জ্বর, কাশি, কফের সঙ্গে রক্ত
শুধু বিবাহিতরাই নন বিধবা, বিবাহ বিচ্ছিন্না এমনকি ওঠে না; বা ববোন টিবি’র মত অসহ্য যন্ত্রণাও হয় না। তাহলে অনুঢ়া কন্যারাও আক্রান্ত হতে পারেন

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*